বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১২:১২ অপরাহ্ন

পর্বতশৃঙ্গে বাংলাদেশের নাম যার জন্য

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
  • ১৬৩ বার পঠিত
ফাইল ছবি

কাজী বাহলুল মজনু বিপ্লব ‘পর্বতমানব’ হিসেবে সুপরিচিত। তাদের আগে কোন মানুষ কখনো আরোহণ করেননি, এমন এক শৃঙ্গে সফলভাবে অভিযান সম্পন্ন করেন তিনি। যে কারণে ‘চেকিগো’ নামের অ-বিজয়ী পর্বতশৃঙ্গের আনুষ্ঠানিক নাম দেওয়া হয় ‘নেপাল-বাংলাদেশ মৈত্রী শিখর’।

নেপালের রাজধানী কাঠমান্ডুর ইয়াক অ্যান্ড ইয়েতি হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়। নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন ও পর্যটন মন্ত্রণালয় নেপাল-তিব্বত সীমান্তে অবস্থিত ২০,৫২৮ ফুট (৬,২৫৭ মিটার) উঁচু এ পর্বতের নতুন নামকরণ করেন।

চেকিগো নামের এ শৃঙ্গে বাংলাদেশ ও নেপালের পর্বতারোহীরা যৌথ অভিযান পরিচালনা করেন এবং তা সফল হয়। তাই পর্বতশৃঙ্গটির নাম হয় ‘নেপাল-বাংলাদেশ মৈত্রী শিখর’। হিমালয় পর্বতে চিরদিনের জন্য বাংলাদেশের নাম স্থাপিত হলো। যতদিন হিমালয় থাকবে; ততদিন বাংলাদেশের নাম এই পর্বতশৃঙ্গ থাকবে।

 

বাংলাদেশের প্রধান পর্বতারোহণ ক্লাব ‘বিএমটিসি’ এই ঐতিহাসিক অভিযান পরিচালনা করে। দু’বার এভারেস্ট বিজয়ী এম এ মুহিতের নেতৃত্বে অভিযানের সফল আরোহণকারী কাজী বাহলুল মজনু বিপ্লব। তিনি দেশের অভিজ্ঞ পর্বতারোহীদের একজন। তার ঝুলিতে ৫টি ৬ হাজার মিটার উঁচু পর্বত জয়ের সফলতা রয়েছে।

নামকরণ প্রসঙ্গে কাজী বাহলুল মজনু বিপ্লব জাগো নিউজকে বলেন, ‘যখন পর্বত অভিযানে থাকি; তখন আমি যুদ্ধের ময়দানে থাকি। একটাই চিন্তা মাথায় থাকে- দেশের জন্য যুদ্ধ করছি, পতাকার জন্য যুদ্ধ করছি।’

আজ এই পর্বতমানবের জন্মদিন। জাগো নিউজের পক্ষ থেকে তার জন্য রইলো শুভকামনা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved  2020
Theme Developed BY ThemesBazar.Com